রাজশাহীর মতিহারে কৃষকের মাঝে বারোমাসি সজিনার ডাল বিতরণ

441

মো. এরশাদ আলী, রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর মতিহার মেট্রোপলিটন কৃষি অফিসের আয়োজনে ৮ মে বড় বনগ্রাম কুচপাড়া গ্রামে কৃষকের মাঝে বারোমাসি সজিনার ডাল বিতরণ করা হয়।

মেট্রোপলিটন কৃষি অফিসার কৃষিবিদ উম্মে সালমার সভাপতিত্বে এ উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ মো. মোজদার হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আদর্শ কৃষাণী মোসা. আয়েশা আকতার।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, সজিনা অনেক আগে থেকে বসতবাড়ির আশেপাশে বিছিন্নভাবে চাষাবাদ হতো। সেগুলো ভালো জাত না হওয়ায় সজিনা খুবই কম হতো, তবে এর পুষ্টিসমৃদ্ধ পাতা শাক হিসাবে খাওয়া হতো। সব শাকের চেয়ে সজিনা শাকের পুষ্টিমান কয়েক গুণ বেশি। সজিনার পাতা কাঁচা খেলে কোনো ক্ষতি নাই। কাঁচা খেতে না পারলে বড়া করে, ডিম ভাজিরতে মিশিয়ে, লুডুসের সাথে মিশিয়ে, শাক হিসাবে রান্না করে খাওয়া যায়। বর্তমানে পুষ্টিসমৃদ্ধ আধুনিক এ বারোমাসি জাতের সজিনা এখানকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা ও ব্লক পর্যায়ে ব্যাপক চাষ শুরু করেছে। এরই ধারাবাহিকতায় বনগ্রাম ব্লকের বড় বনগ্রাম কুচপাড়া গ্রামে ২ শ’টি সজিনার ডাল বিতরণ করা হলো।
তিনি আরো বলেন, সবজির চেয়ে এর পাতাতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। দু’টি করে বারোমাসি সজিনা ডাল রোপণ করার জন্য তিনি উপস্থিত সকল কৃষাণিকে অনুরোধ জানান।

সভাপতি বলেন, সজিনা অত্যন্ত সুস্বাদু সবজি বারোমাসে পাওয়া যায়। অসময়ে পাওয়া যায় বলে বেশি দামে বিক্রি করে লাভবান হওয়া যায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভেলেন টার্চ লিমিটেডের আরএসএম মো. আবুল বাসার, ভেলেন টার্চ লিমিটেডের এএম. একে. তারিক, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার খন্দকার মাহাতাব হোসেন, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারি কৃষি অফিসার মোসা. নিহার বানু রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা মো. এরশাদ আলী, সেই সাথে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, কৃষাণ-কৃষাণীসহ প্রায় শ’২০ জন।