সব ধরনের মাটিতে চাষ করা যায় যে সবজি

131

চাষকৃত জমি ছাড়াও বসতবাড়ির আশপাশেও লাউয়ের চাষ করা যায়। তবে এ সবজিটি চাষাবাদে বিশেষ সতর্কতার প্রয়োজন রয়েছে। বাংলাদেশে প্রায় সব ধরনের মাটিতে লাউ চাষ করা যায়। তবে উষ্ণ ও বেলে দোআঁশ মাটি বেশ উপযোগী।

বারি লাউ-১ জাতটি দেশের আবহাওয়ার জন্য উপযুক্ত। এ সবজি রোপণের সঠিক সময় আগস্ট থেকে সেপ্টেম্বর। লাউ শীতকালীন ফসল হলেও এর চাষ করা হয় নাতিশীতোষ্ণ অর্থাৎ বেশি শীতও নয়, আবার বেশি গরমও নয়-এমন সময়ে।

শীতকালের শুরুতে এর গাছ পরিপক্ব হয়। লাউ চাষের জন্য পলিথিন ব্যাগে চারা তৈরি করা উত্তম। এছাড়া মাটি দিয়ে মাদা তৈরি করে চারা উৎপাদন করা যায়। বীজ থেকে চারা উৎপাদন হলে বাড়ির আশেপাশে চারা লাগানো যেতে পারে। বেশি পরিমাণে লাউয়ের চাষ করতে চাইলে চাষকৃত জমিতে চাষ ও মই দিয়ে রোপণের জন্য তৈরি করতে হবে। নির্দিষ্ট দূরত্বে প্রতি মাদায় দুটি করে চারা রোপণ করতে হয়। মাদার ওপরে মাচা দেওয়ার ব্যবস্থা করতে হবে। রবি মৌসুমে লাউ মাচাবিহীন অবস্থায় চাষ করা যায়। রোপণের পর মাটির অবস্থা বুঝে সেচ দিতে হবে।

লাউয়ে তেমন রোগবালাই নেই। তবে রেড পামকিন বিটল পোকার আক্রমণ দেখা দিতে পারে। এ থেকে রেহাই পেতে কীটনাশক ওষুধ স্প্রে করতে হবে। দুই থেকে তিন মাসের মধ্যে লাউ খাওয়ার উপযুক্ত হয়।