সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতাধীন খাগড়াছড়ির কৃষাণ-কৃষাণীদের রাঙ্গামাটিতে উদ্বুদ্ধকরণ ভ্রমণ

518

7000_9321

কৃষিবিদ প্রসেনজিৎ মিস্ত্রী, রাঙ্গামাটি থেকে: সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতাধীন খাগড়াছড়ির কৃষাণ-কৃষাণীরা ২৫ মে রঙ্গামাটি সদরে উদ্বুদ্ধকরণ ভ্রমণ করেন।

এর অংশ হিসেবে খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলা হতে আগত কৃষাণ-কৃষাণীদের রঙ্গামাটি জেলার সদরের সাপছড়ি ইউনিয়নের বোধিপুর গ্রামে স্থাপিত নীলমনি চাকমার লেবু জাতীয় ফলবাগান এবং রাঙ্গামাটির বনরূপায় অবস্থিত লেবু জাতীয় ফলের মাতৃবাগান ও নার্সারী পরিদর্শন করানো হয়।

এসময় তাদের ভ্রমণগাইড হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক কৃষিবিদ তরুন ভট্টাচার্য্য ও জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আবুল কাশেম।

লেবু জাতীয় ফলের মাতৃবাগান ও নার্সারী পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন ডিএই রাঙ্গামাটির উপপরিচালক কৃষিবিদ রমনী কান্তি চাকমা, জেলা প্রশিক্ষণ অফিসার ও সাইট্রাস ডেভেলপমেন্ট অফিসার কৃষিবিদ কৃষ্ণ প্রসাদ মল্লিক, রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের উপপরিচালক কৃষিবিদ তপন কুমার পাল, রাঙ্গামাটি জেলায় সদ্য পদায়নকৃত উপপরিচালক কৃষিবিদ বিনয় কৃষ্ণ দেবনাথ, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ প্রসেনজিৎ মিস্ত্রী প্রমুখ।

এ উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনায় উপস্থিত কৃষিবিদগণ লেবু জাতীয় ফলের মাতৃবাগান ও নার্সারী স্থাপনের প্রেক্ষিত, গুরুত্ব ও সম্ভাবনার বিষয়ে আগত কৃষকদের ধারণা দেন।

উপপরিচালক কৃষিবিদ তরুন ভট্টাচার্য্য বলেন, পার্বত্য এলাকায় লেবু জাতীয় ফল বাগান স্থাপনের জন্য কৃষক পর্যায়ে চারা/কলমের প্রচুর চাহিদা রয়েছে। এলাকার কৃষকদের মাঝে সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় স্থাপিত মাতৃবাগান থেকে সীমিত পরিসরে চারা/কলম সরবরাহ করা হচ্ছে। অদূর ভবিষ্যতে এ মাতৃবাগান থেকে এলাকার চারা/কলমের চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাঙ্গামাটির উপপরিচালক কৃষিবিদ রমনী কান্তি চাকমা বলেন, ইতোপূর্বে লেবু জাতীয় ফলের চারা/কলম সুদূর সিলেট থেকে সংগ্রহ করতে হতো, যা ছিল খুবই ব্যয়বহুল। বর্তমানে মাতৃবাগান থেকে মাল্টা, কমলা, বাতাবি ও জারা লেবুর সঠিক জাত কৃষকদের মাঝে সরবরাহ করা সম্ভব হচ্ছে। তিনি লেবু জাতীয় ফলের প্রদর্শনীভুক্ত কৃষকদের প্রদর্শনী বাগানের সঠিক পরিচর্যার ওপর গুরুত্বারোপ করেন।

আরো পড়ুন:

ঝালকাঠিতে কৃষি ও প্রযুক্তি মেলা উদ্বোধন করেছেন শিল্পমন্ত্রী

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এন