হাঁসের খাদ্য প্রদানে যেসব বিষয় খেয়াল রাখতে হবে

626

হাঁসের খাদ্য প্রদানে যেসব বিষয় খেয়াল রাখতে হবে তা প্রত্যেক হাঁস পালনকারীদেরই জেনে রাখা দরকার। হাঁস পালনের ক্ষেত্রে হাঁসকে খাদ্য প্রদান করা একটি গুরুত্ব বিষয়। হাঁসের খাদ্য প্রদানের সময় যেই সব বিষয় গুরুত্ব দিতে হয় তা আমরা হয়তো অনেকেই জানি না। আসুন আজ জেনে নিব হাঁসের খাদ্য প্রদানের সময় যেসব বিষয় খেয়াল রাখতে হবে সে বিষয়ে-

হাঁসের খাদ্য প্রদানে লক্ষণীয় বিষয়ঃ
হাঁসের খাদ্য প্রদানের সময় যেসকল বিষয় খেয়াল রাখতে হবে সেগুলি ক্রমান্বয়ে নিচে দেওয়া হল-

১। হাঁসের খাদ্য প্রদানের সময় হাঁসের খাদ্য যাতে পরিষ্কার ও জীবাণুমুক্ত হয় সেদিকে খেয়াল করা অতি জরুরী। হাঁসের খাদ্য প্রদানের সময় খাদ্য ময়লা কিংবা জীবাণুমুক্ত না হলে এই খাদ্য গ্রহণের মাধ্যমেই হাঁস বিভিন্ন প্রকার রোগের দ্বারা আক্রান্ত হতে পারে। এতে হাঁস পালনকারীরা লোকসানের সম্মুখীন হতে পারে।

২। হাঁসকে খাদ্য প্রদানের আগে খাদ্য প্রদানের পাত্রে যাতে কোন ভাবেই ময়লা কিংবা জীবাণু না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। খাবার পাত্রে জীবাণু বা ময়লা থাকলে হাঁস এর দ্বারা সংক্রমিত হতে পারে।

৩। হাঁসকে খাওয়ানোর জন্য যে পানি প্রদান করা হয় সেটি যেন শতভাগ বিশুদ্ধ হয় সেই দিকে বিশেষ নজর দিতে হবে। পানি বিশুদ্ধ না হলে হাঁস স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। আর এতে করে হাঁস পালনে লোকসান হওয়ার সম্ভাবনা থাকে।

৪। হাঁসকে যেই পাত্রে খাবার প্রদান করা হয় সেই পাত্রকে সবসময় পরিষ্কার করে তারপর খাবার প্রদান করতে হবে।

৫। হাঁসের খাদ্য প্রয়োগের সময় হাঁসের শরীরে ভিটামিন ও পুষ্টির চাহিদা অনুযায়ী খাদ্য প্রদান করতে পারে। এজন্য হাঁসকে নিয়মিত পরিমাণমতো ভিটামিন ও পুষ্টিকর খাদ্য প্রদান করতে হবে।

৬। হাঁসকে যেই পাত্রে পানি প্রদান করা হয় সেই পাত্র যেন পানিপূর্ণ করা না হয়। পানির পাত্র পূর্ণ হলে এবং সেই পাত্রে হাঁস পানি পান করতে এলে পাত্রের বাহিরে পানি পড়ে যেতে পারে। এর ফলে পাত্রের আশপাশের স্থান স্যাঁতস্যাঁতে হয়ে রোগ-জীবাণু ছড়াতে পারে।

৭। হাঁসকে খাদ্য প্রদানের জন্য দিনের কয়েক সময় ভাগ করে প্রয়োজন অনুসারে খাদ্য প্রদান করতে হবে। এতে করে হাঁসের দৈনিক খাদ্য চাহিদা পূরণ হবে ও হাঁস আরও দ্রুত বৃদ্ধি পাবে

ফার্মসএন্ডফার্মার/১৫এপ্রিল২০