তেলাপিয়া মাছ চাষ করতে গিয়ে যেসব বিষয় খেয়াল না রাখলে লোকসান হতে পারে

691

তেলাপিয়া মাছ চাষে যা খেয়াল করা জরুরী তা আমাদের মধ্যে অনেকেরই জানা নেই। আমাদের দেশে প্রচুর পরিমাণে তেলাপিয়া মাছের চাষ করা হয়ে থাকে। তেলাপিয়া মাছকে সঠিকভাবে চাষ করতে পারলে সহজেই লাভবান হওয়া যায়। আমাদের দেশের অনেক মাছ চাষিই তেলাপিয়া মাছ চাষের বিষয়ে সঠিক তথ্য জানেন না। আসুন আজকে জেনে নেই তেলাপিয়া মাছ চাষে যা খেয়াল করা জরুরী সেই বিষয়ে-

তেলাপিয়া মাছ চাষে যা খেয়াল করা জরুরীঃ
পুকুরে তেলাপিয়া মাছের চাষ করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হয় সেগুলো নিচে দেওয়া হল-

১। তেলাপিয়া মাছ চাষ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল পুকুর প্রস্তুত করা। পুকুর প্রস্তুতির উপর তেলাপিয়া মাছ চাষে লাভবান হওয়া অনেকটাই নির্ভর করে থাকে। সঠিক পদ্ধতি অবলম্বন করে তেলাপিয়া মাছের চাষ করতে না পারলে তেলাপিয়া চাষে লোকসান হয়ে থাকে। তেলাপিয়া চাষে দিনের বেশি সময় রোদ পায় এমন একটি স্থানে পুকুর করতে হবে। এছাড়াও নির্দিষ্ট পরিমান গভীরতা রাখতে হবে।

২। তেলাপিয়া মাছের চাষ করার জন্য পুকুরে যাতে পানি প্রবেশ ও নিষ্কাশন করা যায় সেই ব্যবস্থা করতে হবে। কোন কারণে তেলাপিয়া মাছ চাষের পুকুরের পানির সমস্যা দেখা দিলে পানি পরিবর্তন করতে হবে। এছাড়াও পুকুরে পানির পরিমান কমে গেলে পুকুরে প্রয়োজনীয় পানি সরবরাহ করতে হবে।

৩। তেলাপিয়া মাছ চাষ করা পুকুরে প্রয়োজন অনুযায়ী যাতে নিয়মিত খাদ্য প্রদান করা হয় সেদিকে বিশেষভাবে নজর দিতে হবে। তেলাপিয়া মাছকে সঠিকভাবে খাদ্য প্রদান করা না হলে মাছ ঠিকমতো শারীরিকভাবে বৃদ্ধি পায় না। এছাড়াও মাছ খাদ্যের অভাবে অপুষ্টিতে ভুগে থাকে। তবে খেয়াল রাখতে হবে যাতে প্রয়োজনের তুলনায় বেশি খাদ্য যাতে পুকুরে প্রদান করা না হয়। বেশি খাদ্য পুকুরে দিলে তা পচে গিয়ে নানা জটিলতা সৃষ্টি করতে পারে।

৪। তেলাপিয়া মাছ চাষ করার সময় মাঝে মাঝে পুকুর থেকে মাছ তুলে এনে তেলাপিয়া মাছের স্বাস্থ্য পরিক্ষা করতে হবে। কোন কারণে স্বাস্থ্যের অবনতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। তেলাপিয়া চাষের পুকুরে যাতে প্রাকৃতিক খাদ্য উৎপন্ন সেদিকেও লক্ষ্য রাখতে হবে। তেলাপিয়ার পুকুরে প্রাকৃতিক খাদ্য উৎপাদন করা গেলে এই মাছকে খাদ্য দেওয়া নিয়ে খুব বেশি চিন্তা করতে হয় না। একই সাথে মাছ চাষের খরচ অনেক কমে যায়।

ফার্মসএন্ডফার্মার/৩০এপ্রিল২০