নওগাঁয় কৃষকদের মধ্যে সোয়া কোটি টাকা প্রণোদনা বিতরণ

318

Untitled-1

নওগাঁ থেকে: জেলায় রবি মৌসুমের ৪টি ফসলের জন্য ১৫ হাজার ১২৪ জন কৃষকের অনুকূলে মোট ১ কোটি ৩১ লাখ ৪৮ হাজার ৬শ’ ১০ টাকা মূল্যের সরকারি প্রণোদনা হিসেবে বীজ ও সার বরাদ্দ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে এসব বিতরণের কার্যক্রম চলছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক জানিয়েছেন কৃষকদের মধ্যে চলতি রবি মৌসুমের ভুট্টা, সরিষা, গ্রীষ্মকালীন মুগডাল এবং বিতী বেগুনের অনুকূলে জনপ্রতি এক বিঘা জমির বিপরীতে এসব প্রণোদনা প্রদান করা হচ্ছে।

সূত্র জানায়, ভুট্টা ফসলের জন্য জেলার মোট ২ হাজার ৪শ কৃষকের মধ্যে জনপ্রতি ২ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার বরাদ্দ দেয়া হয়েছে যার মোট মূল্য ৩১ লাখ ২৪ হাজার ৮শ’ টাকা। প্রতি কৃষকের প্রাপ্য দ্রব্যদির মূল্য ১ হাজার ৩শ’ ২ টাকা।

সরিষা চাষের জন্য জেলার ১২ হাজার কৃষকের ১২ হাজার বিঘা জমির অনুকূলে জন প্রতি ১ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার বরাদ্দ দেয়া হয়েছে। এসব সামগ্রীর মোট মুল্য ৯৩ লাখ ৬ হাজার টাকা। প্রতি কৃষকের অনুকূলে আর্থিক বরাদ্দের পরিমাণ ৭৭৫ টাকা ৫০ পয়সা।

গ্রীষ্মকালীন মুগডাল চাষের ক্ষেত্রে ৭শ কৃষকের মধ্যে ৭শ বিঘা জমির অনুকূলে জনপ্রতি ৫ কেজি বীজ, ১০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার বরাদ্দ দেয়া হয়েছে। এসবের মোট আর্থিক মূল্য ৬ লাখ ৯৮ হাজার ২শ ৫০ টাকা। প্রতি কৃষকের অনুকূলে আর্থিক বরাদ্দের পরিমাণ ৯৯৭ টাকা ৫০ পয়সা করে।
এ ছাড়াও জেলায় মোট ২৪ জন কৃষকের জন্য ২৪ বিঘা জমির অনুকূলে বিতী বেগুন চাষে জনপ্রতি ২০ গ্রাম করে বীজ, ১৫ কেজি করে ডিএপি সার ও ১৫ কেজি করে এমওপি সার বরাদ্দ দেয়া হয়েছে। এসবের মোট আর্থিক মূল্য ১৯ হাজার ৫শ’ ৬০ টাকা। কৃষকপ্রতি বরাদ্দকৃত এসবের আর্থিক মূল্য ৮শ ১৫ টাকা। সূত্র: বাসস

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম