“মুজিব বর্ষের অঙ্গীকার নিরাপদ প্রাণিজ আমিষ হবে সবার” এ শ্লোগানকে সামনে রেখে “আহকাব” আন্তর্জাতিক মেলা শুরু ১২ মার্চ

601

AHCAB-1080x642
“মুজিব বর্ষের অঙ্গীকার নিরাপদ প্রাণিজ হবে সবার” এ শ্লোগাণকে সামনে রেখে আগামী ১২-১৪ ই মার্চ ২০২০ অনুষ্ঠিত হবে ৫ম আহকাব আন্তর্জাতিক মেলা। এবারের মেলায় এখন পর্যন্ত (২২ জানুয়ারী) মোট ৪৮৮টি স্টলের মধ্যে ৪৫০টি স্টল বুকিং সম্পন্ন হয়ে গেছে। ৬০ টির বেশি বিদেশি কোম্পানী এবং ১১১ টির বেশি দেশীয় কোম্পানী তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন বলে জানান সোশ্যাল মিডিয়া সাব কমিটি’র সদস্য সচিব ডাঃ সাইফুল বাসার।

গত ২২ জানুয়ারী ২০২০ ইং তারিখে রাজধানীর উত্তরাস্থ ম্যাপল লীফ হোটেলে দেশের কৃষিভিত্তিক সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশের প্রাণিস্বাস্থ্য সেবা খাতে নিয়োজিত কোম্পানিদের সংগঠন “এনিম্যাল হেলথ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব)।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন “আহকাব” অফিস সেক্রেটারী মোঃ কামরুল হোসেন। এরপর স্বাগত বক্তব্য ও মেলার বিষয়ে সার্বিক তথ্য তুলে ধরেন আহকাব মহাসচবি ডাঃ মোঃ কামরুজ্জামান।

ডাঃ মোঃ কামরুজ্জামান বলেন, আমাদের এই সেক্টরটিকে একটি সিস্টেমে আনতে হবে, এই জন্য এই সেক্টররের সবাইকে কাধে কাধ মিলিয়ে কাজ করতে হবে। দীর্ঘসময় ধরে ব্রয়লার নিয়ে নানা রকম নেতিবাচক প্রচারণার কারনে ভোক্তাদের মাঝে ব্রয়লার সম্পর্কে ভূল ধারণার সৃষ্টি হয়েছে। এই ভূল ধারণা দূর করার জন্য আহকাব একটি টিম গঠন করে অপপ্রচার রোধে কাজ করছে। আহকাব বিগত ৪টি মেলা প্রাণিসম্পদ খাতের সবগুলো অংশ নিয়ে আয়োজন করা হলেও এ বছরই প্রথম পোল্ট্রিকে সংযুক্ত করা হয়েছে। পোল্ট্রি শিল্পকে আরো বেশি উন্নত করার লক্ষ্যে এই ধরণের উদ্যোগ নেয়া হয়েছে। সাধারণ সদস্যদের চাহিদা ও আহকাব নির্বাহী কমিটির অনুমতির মাধ্যমে পোল্ট্রিকে এবারের মেলায় রাখা হয়েছে।

অনুষ্ঠানে মিডিয়া কমিটির আহবায়ক ডাঃ খন্দকার মাহমুদ হোসেন জানান এবারের মেলায় ইংরেজীতে শ্লোগন নির্ধারণ করা হয়েছে “Egg, Meat, Milk and Fish For Nation, Sound Health is our Vision”

অনুষ্ঠানে উপস্থিত কৃষিভিত্তিক গণমাধ্যম কর্মীরা তাঁদের ব্যাক্তিগত মতামত ও পরামর্শ তুলে ধরেন। মাসিক এগ্রো বার্তার মোঃ সোহাগ রহমান (ম্যানেজার, পাবলিকেশন) বলেন, কৃষি ভিত্তিক ম্যাগাজিন এর জন্য মেলায় কোন স্টল বরাদ্দ থাকবে কি না। প্রশ্নের জবাবে মহাসচিব ডাঃ কামরুজ্জামান বলেন, থাকবে পরবর্তীতে ই-মেইল এর মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোঃ আতিয়ার রহমান, সদস্য, আহকাব, মোঃ মোসলেহ উদ্দিন, ট্রেজারার, আহকাব, মোঃ মাহবুবুর রহমান, সদস্য সচিব, প্রিন্ট মিডিয়া কমিটি এবং কামরুল হোসেন, অফিস সেক্রেটারি, আহকাব।

পরিশেষে মোঃ মোসলেহ উদ্দিন, ট্রেজার, আহকাব “৫ম আহকাব আন্তর্জাতিক মেলাটির” সফলতা কামনা করে এবং কৃষিভিত্তিক গণমাধ্যম কর্মীদের সহয়াতা চেয়ে অনুষ্ঠানটির সমাপ্তী ঘোষণা করেন।

ফার্মসএন্ডফার্মার/২৬জানু২০২০