রাজশাহীর গোদাগাড়ীতে ২ হাজার ৭ শত ৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পেলো আউশ প্রণোদনা

316

godagari 12.04

কৃষিবিদ মো. আব্দুল্লাহ-হিল-কাফি, রাজশাহী থেকে:  রাজশাহীর গোদাগাড়ীতে এবার আউশ প্রণোদনা পেলো ২ হাজার ৭ শত ৩০ জন ক্ষুদ্র ওপ্রান্তিক কৃষক। এ উপলক্ষে আজ (১২ এপ্রিল) উপজেলা পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে  ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে বীজ এবং রাসায়নিক সার বিতরণী কার্যক্রম উদ্বোধন করেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য আলহাজ ওমর ফারুক চৌধুরী| উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদ নেওয়াজ’র সভাপতিত্বে এক আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো.  ইসহাক এবং পৌর মেয়র। উপজেলা কৃষি অফিসার তৌফিকুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, আমাদের দেশের অধিক জনসংখ্যা মোকাবেলা করতে হলে আউশ আবাদ বৃদ্ধি করতে হবে। এছাড়া বরেন্দ্র অঞ্চলে আউশ আবাদ করলে যথাযথভাবে বৃষ্টির পানি ব্যবহার করা যায়। এতে মূল্যবান ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কম হয় এবং পরিবেশ ভালো থাকে। তিনি আরো বলেন,  কৃষিবান্ধব সরকারের বিশেষ কর্মসূচি গ্রহণ করায় আমাদের দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তিনি কৃষকদের আরো নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে কৃষি কাজ করার জন্য আহবান জানান।

উল্লেখ্য, চলতি খরিপ মৌসুমে উপজেলার ২ হাজার ৭ শত ৩০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৫ কেজি উফশী ধান বীজ , ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডিএপি ওমোবাইল একাউন্টের মাধ্যমে ৪০০ টাকা এবং নেরিকা ধান চাষিদের মাঝে ১০ কেজি নেরিকা ধান বীজ ও একই পরিমাণ সার এবং মোবাইল একাউন্টের মাধ্যমে ৮০০ টাকা করে প্রণোদনা বিতরণ করা হয়।