সর্দিজ্বর ও ঠাণ্ডা সারাবে দেশি জাতের কাউফল

1254

kawfol

ফার্মসঅ্যান্ডফার্মার ডেস্ক: কাউ এক ধরনের দেশীয় প্রজাতির টকস্বাদের ফল। অঞ্চলভেদে এটি কাউ, কাগলিচু, কাউ-গোলা ইত্যাদি নামে পরিচিত। মাঝারি আকৃতির চিরসবুজ এ গাছ কিছুটা কালো বর্ণের হয়। নিচের দিকে ডালপালা কম থাকলেও উপরটা নিশ্ছিদ্র পাতার সনি্নবিষ্ট ঝুপড়িতে ঘেরা।

গাছে ফুল ধরে ডিসেম্বর-জানুয়ারি মাসে। আর ফল পাকে জুন-জুলাই মাসে। ফল গোলাকার, অনেকটা টেবিল টেনিস আকৃতির কিন্তু খাঁজযুক্ত। কাঁচা অবস্থায় সবুজ এ ফল পাকাকে হলুদ বা কমলা বর্ণ ধারণ করে। ফলের ভিতরে চার-পাঁচটি দানা থাকে। ফল পাকার পর এই দানা চুষে খেতে হয়। বীজযুক্ত এসব দানা রসালো ও মুখরোচক। ফল হিসেবে সরাসরি খাওয়া ছাড়াও জ্যাম-জেলি করেও সংরক্ষণ করা যায়।

পুষ্টিগুণে ভরা এ ফল সর্দিজ্বর ও ঠাণ্ডা প্রশমনে বিশেষ কার্যকর। এ ছাড়া এটি অরুচি দূর করে। এই গাছের কষ রং ও বার্নিশ তৈরিতে ব্যবহৃত হয়।

উপকারী এই ফলের ইংরেজি নাম Cowa আর বৈজ্ঞানিক নাম Garcinia cowa. সারাদেশে অল্পবিস্তর কাউফলের দেখা মেলে। তবে সিলেট, মৌলভী বাজার, খাগড়াছড়ি ও রাঙামাটিতে কাউফলের দেখা মেলে বেশি। পিরোজপুর ও বাগেরহাট অঞ্চলেও এ ফল জন্মে। অনেক গৃহস্থ বাড়ির লোকজন শখ করেও দুই একটি গাছ লাগায়। ফলে উপকূলীয় অঞ্চলে নার্সারিতে কাউফলের চারা উৎপাদনও করা হয়। তবে এর বাণিজ্যিক আবাদ নেই। কাউফলের বেশ চাহিদা রয়েছে বাজারে। পাকা কাউফল কেজি প্রতি ৭০-৮০ টাকা দরে বিক্রি হয়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন